শিরোনাম
মানবতার আরেক নাম ভয়েস অব তারাপুর বাতিল হলো উপজেলা পরিষদ আদর্শ একাডেমির টেন্ডার-ব্যাহত শিক্ষা কার্যক্রম দুমকিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অভিযানে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা ক্যাম্পাস অ্যাম্বাসেডর নিচ্ছে বিডিকলিং বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান নির্বাচিত জামী শেখ মাহদী হাসান শিবলী পূনরায় সভাপতির দায়িত্বে আওয়ামী পরিবারের সন্তান আরিফ মোল্লা নন্দীগ্রামে মেয়াদ উত্তীর্ণ কীটনাশক বিক্রয়ের অপরাধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা পরিদর্শনে এসে দেখলেন হাসপাতাল অপরিচ্ছন্ন! ব্রাশ হাতে পরিষ্কার করলেন হুইপ স্বপন ইউনিয়ন আ.লীগের সা. সম্পাদককে কুপিয়ে আঙ্গুল কর্তন ২মাস পেরিয়ে গেলেও গ্রেফতার হয়নি কেউ জলবায়ু তহবিল বাংলাদেশের ওপর ঋণের বোঝা চাপাচ্ছে : টিআইবি
মঙ্গলবার ১৪ মে ২০২৪
মঙ্গলবার ১৪ মে ২০২৪

বিমানবন্দর থেকে ‘উড়ে যায়’ ডলার

আলোকিত বাণিজ্য ডেস্ক
প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

দেশ যখন চরম অর্থ সংকটে তখন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাচার হয়ে যাচ্ছে শত শত কোটি টাকার বৈদেশিক মুদ্রা। প্রমাণ মিলেছে সাতটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা এর সঙ্গে জড়িত।


বিমানবন্দরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযোগ, ব্যাংক কর্মকর্তারা বৈদেশিক মুদ্রা কিনলেও তা ব্যাংকিং চ্যানেল ও রেকর্ড বইয়ে দেখান না। ব্যাংক কাউন্টার ব্যবহার করে নিজেরা ব্যক্তিগতভাবে কেনাবেচা করেন বৈদেশিক মুদ্রা। পরে তা পাচার করে দেন।


বন্দরে প্রবাসীদের এক্সচেঞ্জ করা বৈদেশিক মুদ্রা ব্যাংকিং চ্যানেলে রাষ্ট্রীয় রিজার্ভে জমা হওয়ার কথা। কিন্তু দুদক সূত্র বলছে, অসাধু ব্যাংক কর্মকর্তারা তা ব্যাংকিং চ্যানেলে সংগৃহীত না দেখিয়ে নিজেরা কিনে খোলাবাজারে বিক্রি করে দেন, যা পরবর্তীতে লন্ডারিংয়ের মাধ্যমে বিদেশে পাচার হয়ে যাচ্ছে।


গত ২৭ মার্চ বিদেশি মুদ্রার অবৈধ ক্রয়-বিক্রয় ও পাচারের অভিযোগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এভিয়া মানি এক্সচেঞ্জার ও ইম্পেরিয়াল মানি এক্সচেঞ্জের ২১ কর্মকর্তা-কর্মচারীর নামে মামলা করে দুদক। সেই থেকে চক্রটি সেবা না দিয়ে বেশিরভাগ সময় বন্ধ রাখছে ব্যাংকের কাউন্টার। ফলে প্রবাসীরা মানি এক্সচেঞ্জ করতে গিয়ে বিপাকে পড়ছেন।


দুদকের অনুসন্ধান-সংশ্লিষ্ট একজন কর্মকর্তা  বলেন, কয়েক দশক ধরে বিমানবন্দরে অবস্থিত ব্যাংকগুলোর কর্মকর্তারা ব্যাংকিং চ্যানেলবহির্ভূত যে অর্থ কেনাবেচা করে আসছেন, সেটা সরকারের রিজার্ভে জমা পড়ত না। ফলে সম্প্রতি দুদকের অভিযানের পর তারা বিমানবন্দর থেকে বৈধভাবে বৈদেশিক মুদ্রা সংগ্রহ করার বদলে বেশিরভাগ সময়ই ব্যাংকের কাউন্টারগুলো নির্দিষ্ট সময়ের আগেই বন্ধ করে রাখছে। কোনো কোনো ব্যাংকের কাউন্টার খোলা থাকলেও মেলে না সেবা।


দুদকের অনুসন্ধানে জানা যায়, এই ব্যাংক কর্মকর্তারা প্রবাসীদের কাছ থেকে বৈদেশিক মুদ্রা সংগ্রহ করার সময় বেশিরভাগ ক্ষেত্রে ভাউচার দেয় না। কেউ ভাউচার চাইলে অসাধু ব্যাংক কর্মকর্তা ও মানি চেঞ্জার কর্মকর্তারা স্বাক্ষরবিহীন, ভুয়া ভাউচার দিতেন।


নাজিউল আলম নামে একজন প্রবাসী ভুক্তভোগী বলেন, আমি গত ২ এপ্রিল সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে আসি। কিছু দিরহাম এক্সচেঞ্জ করতে প্রথমে সোনালী ব্যাংকের কাউন্টারে যাই। সেখানে দীর্ঘ লাইন দেখে পূবালী ব্যাংকের কাউন্টারে যাই। তাদের আচরণ দেখে মনে হলো, তাদের খুব একটা আগ্রহ নাই। কত দিরহাম এক্সচেঞ্জ করব শুনে মুখটা আরও ফ্যাকাশে হয়ে গেল। পরে বলল, না, এক্সচেঞ্জ হবে না। তারা এমন করে কেন?


এসব বিষয়ে দুদক সচিব খোরশেদা ইয়াসমীন সম্প্রতি এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, ‘অবৈধভাবে ডলার ক্রয়-বিক্রয়ের কারণে বৈধ ব্যাংকিং চ্যানেল থেকে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে। অবৈধ এসব অর্থ দেশের বাইরে পাচারও হতে পারে। দুদক এখন থেকে এসব বিষয়ে নিয়মিত তদারক করবে।’ দুদক সচিবের বক্তব্যের পরও বাস্তবে এর সুফল পাওয়া যাচ্ছে না। 


গত ৫ ফেব্রুয়ারি বিমানবন্দরে অর্থ পাচারের বিষয়ে একটি অভিযান পরিচালনা করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বাধীন একটি দল। এই অভিযানে বিমানবন্দরের সাতটি ব্যাংক ও দুটি মানি এক্সচেঞ্জার প্রতিষ্ঠানের অর্থ পাচারের সুনির্দিষ্ট প্রমাণ পায় সংস্থাটি। অভিযানের পর গত ২৭ মার্চ বিদেশি মুদ্রা অবৈধ ক্রয়-বিক্রয় ও অর্থ পাচারের অভিযোগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যাংক ও মানি এক্সচেঞ্জের ২১ কর্মকর্তা-কর্মচারীর নামে মামলা করে দুদক।



আরও খবর




ডিএফপির নতুন ডিজি আকতার হোসেন

মানবতার আরেক নাম ভয়েস অব তারাপুর

বাতিল হলো উপজেলা পরিষদ আদর্শ একাডেমির টেন্ডার-ব্যাহত শিক্ষা কার্যক্রম

দুমকিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অভিযানে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

ক্যাম্পাস অ্যাম্বাসেডর নিচ্ছে বিডিকলিং

বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান নির্বাচিত জামী শেখ মাহদী হাসান শিবলী

পূনরায় সভাপতির দায়িত্বে আওয়ামী পরিবারের সন্তান আরিফ মোল্লা

নন্দীগ্রামে মেয়াদ উত্তীর্ণ কীটনাশক বিক্রয়ের অপরাধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

মুরাদনগরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৫০হাজার টাকা জরিমানা

পরিদর্শনে এসে দেখলেন হাসপাতাল অপরিচ্ছন্ন! ব্রাশ হাতে পরিষ্কার করলেন হুইপ স্বপন

মুরাদনগরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৮ হাজার ফুট পাইপ বিনষ্ট

প্রতারক সাদ্দাম ও প্রতারক মোবারকের বিরুদ্ধে থানায় অভিযোগ

ইউনিয়ন আ.লীগের সা. সম্পাদককে কুপিয়ে আঙ্গুল কর্তন ২মাস পেরিয়ে গেলেও গ্রেফতার হয়নি কেউ

জলবায়ু তহবিল বাংলাদেশের ওপর ঋণের বোঝা চাপাচ্ছে : টিআইবি

চমক রেখে বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা

নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষে নিহত ৪

গোসাইরহাটে ছাত্রলীগ নেতাকে হত্যার হুমকী, আটক-১

বান্দরবানে এসএসসি-৯৬ ব্যাচের আনন্দঘন মিলনমেলা অনুষ্ঠিত

ওমরা ভিসার মেয়াদ নিয়ে সৌদির নতুন নির্দেশনা

বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থীর মনোনয়ন দাখিল

বাড়ল সয়াবিন তেলের দাম

রেমিট্যান্সে শীর্ষে ঢাকা, তারপর চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ,হসপিটালে ভাংচুর

উন্নয়নের ভেলকিতে বাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী

কুরবানি ঈদ কবে, জানাল আরব আমিরাত

লেখক সোহেল বীরের জন্মদিন আজ

ইরানে হামলার নেশায় পশ্চিমা নেতাদের ফোন ধরছেন না নেতানিয়াহু

শহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

পাল্টা হামলা চালাতে মরিয়া হয়ে উঠেছে ইসরায়েল

আমিরকে দলে ফেরাতে যে সতীর্থ ‘বড় ভূমিকা’ রেখেছেন


এই সম্পর্কিত আরও খবর

চোখ রাঙাচ্ছে মুরগীর দাম, লাগামহীন মসলা

বিশ্বব্যাপী দাম কমবে সার-সোনার, বাড়বে তেল-তুলার

কেমন লভ্যাংশ দিলো ব্যাংক?

কমল দেশি পেঁয়াজের দাম

৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন

স্বস্তি ফেরেনি নিত্যপণ্যে

খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার

সরবরাহ থাকলেও কমছে না সবজির দাম, অস্বস্তি মাছ-মাংসের বাজারে

দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব

ঈদের পর বেড়েছে সবজির দাম