শিরোনাম
সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে বান্দরবানে বিঝু ও বিষু উৎসব শুরু নীলফামারী জেলার সব্দিগঞ্জ মাঠে সর্ববৃহৎ ঈদের নামাজ বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে এক নারীসহ আরো ৩ জনকে আটক রাজশাহীবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন রাসিক মেয়র বিপিডিএ'র চেয়ারম্যান, নির্বাহী পরিষদ ও কেন্দ্রীয় কমিটির মহাসচিব রাকিবুল ইসলাম তুহিন শেরপুরে পুলিশের লাঠির আঘাতে প্রতিবন্ধী আহত,স্থানীয়দের রাস্তা অবরোধ শেরপুরে নৃ সুহৃদ সমাবেশ ও অনাহারীর সাথে ইফতার নন্দীগ্রামে সাবেক সংসদ সদস্য মোশারফ হোসেনের যাকাতের টাকা বিতরণ সৌদি আরবের সঙ্গে মিল রেখে পাবনার সুজানগরে ঈদল ফিতর অনুষ্টিত ১০ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন শিকলবাহা ইউপি চেয়ারম্যান
শুক্রবার ১২ এপ্রিল ২০২৪
শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সাংবাদিকদের আয়কর কে দিবে? মালিকদের বক্তব্য শুনবে আদালত

আদালত প্রতিবেদক
প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

গত বছরের ২৪ জুলাই সংবাদপত্রের সাংবাদিক ও কর্মচারীদের নবম ওয়েজবোর্ডে গ্র্যাচুইটি ও আয়কর সংক্রান্ত মন্ত্রিসভার সুপারিশ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় স্থগিত না করে আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত।


এরপর রোববার (১৮ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ সংবাদপত্রে কর্মরত সাংবাদিক ও কর্মচারীদের আয়কর মালিক নাকি সাংবাদিকরা দেবেন— এ বিষয়ে নিউজ পেপার্স ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) বক্তব্য শুনতে চেয়েছেন। আগামী ২১ এপ্রিল আইনজীবীর মাধ্যমে নোয়াবের সভাপতি ও সাধারণ সম্পাদকের বক্তব্য আদালতে উপস্থাপন করতে বলা হয়েছে।

এ মামলায় নোয়াবকে পক্ষভুক্ত করে রোববার (১৮ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।


আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সালাউদ্দিন দোলন। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট দিদারুল আলম দিদার। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।


এর আগের শুনানিতে রিট পিটিশনার বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এমপ্লয়িজ ইউনিয়নের পক্ষে ছিলেন আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট ড. কাজী আকতার হামিদ।


ড. কাজী আকতার হামিদ জানান, সাংবাদিক ও সংবাদকর্মীদের আয়কর ও আনুতোষিক সংক্রান্ত দুটি সুপারিশের বৈধতা প্রশ্নে জারি করা রুল যথাযথ ঘোষণা করে ২০২২ সালের ৬ নভেম্বর রায় দেন হাইকোর্ট। ফলে সাংবাদিক ও কর্মচারীদের আয়কর আগের মতোই কর্তৃপক্ষকে পরিশোধ করতে হবে। পরে হাইকোর্ট রায়ের বিরুদ্ধে সরকার পক্ষে একটি আবেদন দাখিল করা হয়। তারা আবেদনে হাইকোর্ট রায়টি স্থগিত চান। আমরা আদালতকে বলেছি— সাংবাদিক ও সংবাদকর্মীদের আয়কর ও আনুতোষিক বিষয়ে ইতোপূর্বে আপিল বিভাগের রায় রয়েছে। সাংবাদিক ও সংবাদকর্মীদের আয়কর ও আনুতোষিক নিয়ে মন্ত্রিসভা কমিটির সুপারিশ অবৈধ ঘোষণা করে হাইকোর্ট রায় দিয়েছেন।


ড. কাজী আকতার হামিদ বলেন, সাংবাদিকদের বেতনের অনুকূলে যে আয়কর হয় তা মালিকপক্ষ বা কর্তৃপক্ষ সাংবাদিকদের প্রান্তিক সুবিধা (প্রিঞ্জ বেনিফিট) হিসেবে সবসময় পেয়ে এসেছেন। এটি নিয়ে সর্বোচ্চ আদালতে রায় রয়েছে। আর বছরে মূল বেতনের সমান দুটি আনুতোষিক বা গ্র্যাচুইটি পাবেন বাসস এর সাংবাদিক-কর্মচারীরা, এটি বাসস রুলসে নিশ্চিত রয়েছে।


সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে নবম সংবাদপত্র ওয়েজবোর্ডের চেয়ারম্যান করা হয়। এ বোর্ড অংশীজনদের সঙ্গে আলোচনা-পরামর্শের পর ‘নবম সংবাদপত্র ওয়েজবোর্ড রোয়েদাদ’ চূড়ান্ত করে ২০১৮ সালের ২৮ অক্টোবর তা তথ্য মন্ত্রণালয়ে উপস্থাপন করে। ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে নবম ওয়েজ বোর্ড ঘোষণা করে সরকার।


সে প্রজ্ঞাপনের সপ্তম অধ্যায়ের ৩ নম্বর শর্তে বলা আছে, ‘সকল শ্রেণির সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্মরত সাংবাদিক, প্রেস শ্রমিক এবং প্রশাসনিক কর্মচারীদের বেতনের ওপর আরোপিত আয়কর সংশ্লিষ্ট সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্তৃপক্ষ কর্তৃক প্রদেয় হবে।’ একই অধ্যায়ের ৭ নম্বর শর্তে বলা হয়েছে, ‘সকল শ্রেণির সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্মরত সাংবাদিক, প্রেস শ্রমিক এবং প্রশাসনিক কর্মচারীরা প্রত্যেক বছরে অথবা তার অংশ বিশেষ ছয় মাস বা এর অধিক সময় চাকরির জন্য সর্বশেষ প্রাপ্ত বেতনের ভিত্তিতে নির্ধারিত দুই মাসের মূল বেতনের সম পরিমাণ অর্থ গ্র্যাচুইটি হিসেবে প্রাপ্য হবেন।’ অথচ প্রজ্ঞাপনে ‘সংক্ষিপ্ত শিরোনাম, কার্যকরণ ও প্রয়োগ’ শিরোনামের দ্বাদশ অধ্যায়ের ৪ নম্বর শর্তে মন্ত্রিসভা কমিটির সুপারিশ তুলে ধরে বলা হয়, সাংবাদিক, কর্মচারীদের নিজেদের আয় থেকে আয়কর পরিশোধ করবেন এবং বছরে মূল বেতনের সমান একটি গ্র্যাচুইটি পাবেন। নবম ওয়েজবোর্ডের মন্ত্রিসভা কমিটির এই সুপারিশ চ্যালেঞ্জ করে ২০২০ সালের ২৩ নভেম্বর হাইকোর্টে রিট করেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাবুবুজ্জামান। তখন রিটটির প্রাথমিক শুনানির পর ওইবছরের ২৫ নভেম্বর আদালত রুল জারি করেন। রুলে আয়কর ও গ্র্যাচুইটি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছিল। মন্ত্রিপরিষদ সচিব, তথ্যসচিব ও শ্রম মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়। সে রুলের চূড়ান্ত শুনানির পর সুপারিশ দুটিকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।


আরও খবর




সাঙ্গু নদীতে ফুল ভাসিয়ে বান্দরবানে বিঝু ও বিষু উৎসব শুরু

নীলফামারী জেলার সব্দিগঞ্জ মাঠে সর্ববৃহৎ ঈদের নামাজ

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে এক নারীসহ আরো ৩ জনকে আটক

হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে আগুন : নিহত ১, আহত ৩০

রাজশাহীবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন রাসিক মেয়র

বিপিডিএ'র চেয়ারম্যান, নির্বাহী পরিষদ ও কেন্দ্রীয় কমিটির মহাসচিব রাকিবুল ইসলাম তুহিন

শেরপুরে পুলিশের লাঠির আঘাতে প্রতিবন্ধী আহত,স্থানীয়দের রাস্তা অবরোধ

শেরপুরে নৃ সুহৃদ সমাবেশ ও অনাহারীর সাথে ইফতার

নন্দীগ্রামে সাবেক সংসদ সদস্য মোশারফ হোসেনের যাকাতের টাকা বিতরণ

সৌদি আরবের সঙ্গে মিল রেখে পাবনার সুজানগরে ঈদল ফিতর অনুষ্টিত

১০ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন শিকলবাহা ইউপি চেয়ারম্যান

কালিহাতীতে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের কালের কণ্ঠ শুভ সংঘ উদ্যোগে ঈদ উপহার

রূপগঞ্জে পূর্বাচল আদর্শ সেবা সংস্থার উদ্যোগে শতাধিক পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

নোয়াখালীতে উপজেলা চেয়ারম্যানের ঈদ শুভেচ্ছা বিনিময়

সৌদির সঙ্গে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

নোয়াখালীতে ট্রাক চাপায় তরুণের মৃত্যু

স্বামী-স্ত্রীর ঝগড়া চলাকালে স্বামীর মৃত্যু-স্ত্রী আটক

নোয়াখালীতে অর্ধগলিত অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার

মুরাদনগরে মানবতার ফেরিওয়ালা উপজেলা চেয়ারম্যান ড. কিশোর

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে এক নারীসহ আরো ৩ জনকে আটক

বান্দরবানে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের ৩ দিনব্যাপী গঙ্গাপূজা ও বারুণী স্নান

হোমনায় যুবলীগ নেতা ছাদেক বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ গ্রামবাসী

দুর্গাপুরে বিভিন্ন অপকর্মের বিচারের দাবিতে উপজেলা ছাত্রলীগের সংবাদ সম্মেলন

তৌহিদুজ্জামানের উদ্যোগে অর্ধশত পরিবারে ইফতার সামগ্রী বিতরণ

ইফতার পার্টিতে যাওয়ার পথে প্রবাসী তরুণের মৃত্যু

সোনার বাংলা এসএসসি ২০০০ ব্যাচের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

অবসরপ্রাপ্ত সৈনিক কল্যাণ সমবায় সমিতির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপন ও ইফতার মাহফিল

মৌলভীবাজারে একাধিক চুরির মামলার পলাতক আসামী গ্রেফতার

বান্দরবান থানচি ব্যাংক ডাকাতির ঘটনায় এক নারীসহ আটক ৪

আসন্ন বরুড়া উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে মতবিনিময় সভা


এই সম্পর্কিত আরও খবর

মাওলানা আমির হামজাসহ পাঁচজনের বিরুদ্ধে চার্জশিট

বিচারককে হেয়প্রতিপন্ন : খুলনার এক পিপিকে হাইকোর্টে তলব

বুয়েটে ছাত্র রাজনীতির অনুমতি চেয়ে হাইকোর্টে রিট

হাবিব-উন নবীর আত্মসমর্পণ, কারাগারে প্রেরণ

সিন্ডিকেটের বেড়াজালে পবা সাব রেজিস্ট্রি অফিস,চলছে রমরমা বাণিজ্য

মান সনদ না থাকায় সিরাজগঞ্জে দুই টেক্সটাইল মিলকে বিএসটিআইয়ের জরিমানা

রাজশাহীতে আদালতের নির্দেশনা অমান্য করে জালিয়াতির মাধ্যমে জমি হাতিয়ে নেওয়ার অভিযোগ

রাজশাহীতে প্রতারণা মামলায় আবাসন ব্যবসায়ী গ্রেফতার

পরিস্থিতি বিবেচনায় জাপানি শিশুদের ভাগাভাগি করা হয়েছে : হাইকোর্ট

চলতি বছরেই শেষ হচ্ছে আলোচিত নুসরাত হত্যার হাইকোর্টের শুনানি